Home রাজনীতি চীন পাকিস্তানকে চারটি সশস্ত্র ড্রোন সরবরাহ করার প্রক্রিয়াধীন রয়েছে

চীন পাকিস্তানকে চারটি সশস্ত্র ড্রোন সরবরাহ করার প্রক্রিয়াধীন রয়েছে

রবিবার এই কাজের সাথে পরিচিত ব্যক্তিরা জানিয়েছেন, চীন পাকিস্তানকে চারটি সশস্ত্র ড্রোন সরবরাহ করার প্রক্রিয়াধীন রয়েছে, সম্ভবত গবাদার বন্দরে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর এবং পিপলস লিবারেশন আর্মি নেভির নতুন ঘাঁটি রক্ষা করতে।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তানের প্রদেশের গওয়াদারকে পাকিস্তানের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পে চীনের $ ৬০ বিলিয়ন ডলার বিনিয়োগের মুকুট মণি হিসাবে বর্ণনা করা হয়।

দুইটি সিস্টেমের সরবরাহ (প্রত্যেকের দুটি ড্রোন এবং একটি গ্রাউন্ড স্টেশন রয়েছে) বেইজিংয়ের যৌথভাবে পাকিস্তানের বিমানবাহিনী দ্বারা ব্যবহারের জন্য চীনে ডিজাইন করা উইং লং ২-এর সামরিক সংস্করণ, ৪৮ জিজে -2 ড্রোন তৈরী করার পরিকল্পনা থেকে এগিয়ে এসেছিল।

চীন ইতিমধ্যে এশিয়া ও পশ্চিম এশিয়ার বেশ কয়েকটি দেশে পুনরায় যোগাযোগ ও স্ট্রাইক ড্রোন উইং লুং বিক্রি করছে এবং সশস্ত্র ড্রোনগুলির বৃহত্তম রফতানিকারক হিসাবে আত্মপ্রকাশ করেছে। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই) এর অস্ত্র স্থানান্তর ডাটাবেস অনুসারে, চীন ২০০৮ থেকে ২০১৮ সাল পর্যন্ত কাজাখস্তান, তুর্কমেনিস্তান, আলজেরিয়া, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত সহ এক ডজন সংখ্যক দেশে ১৬৩ ইউএভি বিতরণ করেছে।
ভারতীয় নৌবাহিনী তার নিরস্ত্র নৌচক্রের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা করেছে, তবে জাতীয় সুরক্ষা পরিকল্পনাকারীরা মনে করছেন যে ইউএভির নিষিদ্ধ ব্যয়ের কারণে নজরদারির জন্য আলাদা ড্রোন না করে সর্ব-এক-ওয়ান ড্রোন রাখা ভাল । এটা এমকিউ -৯ রিপার নামেও পরিচিত, সশস্ত্র দূরবর্তী বিমান চালিত বিমানটি ইরাক, আফগানিস্তান এবং সিরিয়ার প্রেক্ষাগৃহে চারটি হেল-ফায়ার মিসাইল এবং দুটি ৫০০ পাউন্ড লেজার-গাইডেড বোমা বহন করার ক্ষমতা সহ যুদ্ধ-প্রমাণিত।

ভবিষ্যতের জন্য, নয়াদিল্লির উপকণ্ঠে ভারতীয় বেসরকারী খাতের সংস্থাগুলি ভারতের জন্য মাঝারি উচ্চতা দীর্ঘ-সহনীয় ড্রোন তৈরির প্রক্রিয়াধীন রয়েছে। তবে দেশের অভ্যন্তরে সশস্ত্র ড্রোন অর্জনের সক্ষমতা কিছুটা দূরে। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থারও এ বছরের শেষের দিকে রুস্তম ড্রোন প্রোটোটাইপ তৈরির পরিকল্পনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ভারী বৃষ্টিপাত আসামে ডুমডুমায় ব্রিজ ভেঙে, ডিব্রুগড়ের জলাবদ্ধতা

ডিব্রুগড় এই বছর দক্ষিণ ভারতের অনেক রাজ্যে বর্ষা সময়ের আগে নক করেছে। আসামের কয়েকটি জেলা (আসাম) বেশ কয়েক দিন ধরে ভারী বৃষ্টি...

যোগব্যায়াম শিক্ষক রামদেব পতঞ্জলি আয়ুর্বেদকে করোনা ভাইরাস নিরাময় করতে পারে বলে দাবি করে ।

100% সাফল্যের হার": তামিলনাড়ু হারিয়েদিল করোনাভাইরাসের নেটিভ সিদ্ধ চিকিত্সার জন্যচেন্নাই: তামিলনাড়ুর করোনভাইরাসটি ৪,০০০-রেকর্ডকে ছাড়িয়ে যাওয়ার কারণে, রাজ্য সরকার দাবি করেছে যে, হালকা...

তৃণমূলের বিধায়ক তমোনশ ঘোষ, 60, হাসপাতালে মারা গেছেন করোনা ভাইরাস এর জন্য ।

"খুব, খুব দুঃখের বিষয়। ১৯৯৯ সাল থেকে ফাল্টা ও দলের কোষাধ্যক্ষের তিনবারের বিধায়ক তমোনশ ঘোষকে আজ আমাদের চলে যেতে হয়েছিল," মমতা বন্দ্যোপাধ্যায়...

Recent Comments