Home স্বাস্থ্য বুকের দুধ খাওয়ানো আপনার শিশুকে কেবল পুষ্টিই নয়, নতুন মায়েদের জন্য এটির...

বুকের দুধ খাওয়ানো আপনার শিশুকে কেবল পুষ্টিই নয়, নতুন মায়েদের জন্য এটির প্রচুর স্বাস্থ্য উপকারিতাও রয়েছে

বুকের দুধ খাওয়ানো আপনার শিশুকে কেবল পুষ্টিই নয়, নতুন মায়েদের জন্য এটির প্রচুর স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। আপনি যখন বুকের দুধ খাওয়াবেন না তখন কী হয় তা এখানে।
বুকের দুধ খাওয়ানো কেবল আপনার বংশধরকে পুষ্ট করার বিষয়ে নয়, বন্ধন সম্পর্কেও। যদিও চিকিত্সকদের মতে এটি সন্তানের পক্ষে আরও বেশি উপকারিতা রয়েছে, কোনও প্রক্রিয়া থেকে একজন মা যা পান তা বর্ধিত করা যায় না কারণ কোনও মহিলার স্বাস্থ্য তার উপর নির্ভর করে।

দুর্ভাগ্যক্রমে, বিশেষজ্ঞদের মতে আজকাল অনেক মায়েরা তাদের এই ভ্রান্ত ধারণার কারণেই তাদের স্তন স্তন্যপান হতে পারে বলে তাদের বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো এড়ানোর চেষ্টা করেন।

“এমন কিছু মহিলার ক্ষেত্রে রয়েছে যারা কিছু বা অন্য স্বাস্থ্যের কারণে বাচ্চাকে খাওয়াতে অক্ষম হন। দীর্ঘমেয়াদে তাদের সামগ্রিক স্বাস্থ্যের বিষয়ে তাদের আরও সতর্ক হওয়া উচিত ”, মুম্বাইয়ের মাদারহুড হাসপাতালের পরামর্শক প্রসূতি এবং স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাঃ প্রতিমা থামকে বলেছেন।
তবে কিছু মহিলা কেন বুকের দুধ খাওয়ান না?
ডাঃ থমকে বলেছেন যে এর সাথে বিভিন্ন কারণ যুক্ত রয়েছে এবং অনেক সময় এটি কেস-কেস-এর ক্ষেত্রেও নির্ভর করে। তবে সর্বাধিক সাধারণ কারণগুলি হ’ল:

  1. প্রিটার্ম ডেলিভারি
  2. অনেক সময় সি-বিভাগের অস্ত্রোপচারের কারণে মায়ের দুধ সঠিকভাবে বের হয় না
  3. স্তনের মধ্যে ব্যথা

আপনি কি জানেন যে পর্যালোচনা ও স্ত্রীরোগ বিশেষজ্ঞের জার্নালে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, যে মহিলারা ক্যান্সারে আক্রান্ত হওয়ার সময় স্তন্যপান করেন না বা বুকের দুধ পান করতে পারেন না তাদেরাই উচ্চ ঝুঁকির মুখোমুখি হন? এবং এটি কেবলমাত্র স্তন্যদানের সময়কালেই নয় তাদের পুরো জীবনের জন্য।
কেউ যদি বুকের দুধ না খাওয়ান তবে কী ঘটতে পারে?
“কেউ যদি এই অনুশীলনকে প্রতিরোধ করে তবে বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকির সাথে জড়িত রয়েছে, তবে তা পছন্দমত হোক বা অন্য কোনও জটিলতার কারণে হোক। আসলে, এটি মায়ের জন্য সত্যিই বেদনাদায়ক হতে পারে কারণ দুধ স্তনে শুকিয়ে যায় এবং প্রচুর ব্যথা হয়। এক্ষেত্রে স্তন পরিষ্কার করা দরকার, “ডাঃ থমকে বলেছেন।
এখন আপনি জানেন যে, বুকের দুধ না খাওয়ানোর সাতটি চমকপ্রদ স্বাস্থ্য ঝুঁকির দিকে নজর দিন:

  1. স্তন্যপান করানো অ্যামেনোরিয়া
    প্রসবের পরে তাত্ক্ষণিক গর্ভাবস্থা রোধ করতে প্রকৃতি তার নিজস্ব পদ্ধতি তৈরি করেছে তবে তার জন্য একজন মা তার সন্তানের বুকের দুধ খাওয়াতে হবে। যখন কোনও মা বুকের দুধ পান করান, পরবর্তীকালে উত্পন্ন হরমোনগুলি ডিম গঠন হতে দেয় না।

“যদি মা তার সন্তানের দুধ পান না করে তবে ডিম্বস্ফোটন প্রক্রিয়া শুরু হয় এবং তারপরে তিনি তার পিরিয়ড পান। এর অর্থ হ’ল তিনি আবার একটি গর্ভাবস্থার জন্য প্রস্তুত যা তার জরায়ু এবং সামগ্রিক সুস্থতার ক্ষতি করতে পারে, “ডাঃ থামক বলেছেন।

  1. স্তন ক্যান্সার
    “এটি একটি পরিচিত সত্য যে কোনও মা যদি বুকের দুধ না খাওয়ান তবে তার স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে”, তিনি বলেছেন।

৩. ডিম্বাশয়ের ক্যান্সার
“ডিম্বাশয়ের ক্যান্সারের প্রধান কারণ তাড়াতাড়ি ডিম্বস্ফোটন হয়। স্তন্যপান করানো ডিম্বস্ফোটন প্রক্রিয়াটি বিলম্ব করে যা সুরক্ষা ব্যবস্থা হিসাবে কাজ করে। তবে মা যদি দুধ পান না করেন তবে তিনি গর্ভাবস্থার প্রথম দিকে শিকারে পড়তে পারেন যা তার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে এবং ডিম্বাশয়ের ক্যান্সারেও আক্রান্ত করতে পারে “, তিনি ব্যাখ্যা করেছেন।

৪) মাতৃ বিপাকের একটি ড্রপও রয়েছে
মহিলারা সাধারণত গর্ভাবস্থার পরে ওজন বাড়ানোর অভিযোগ করেন এবং এর অন্যতম কারণ হ’ল তারা তাদের সন্তানের সঠিকভাবে বুকের দুধ না খাওয়ান। “আপনি কি জানেন যে দুগ্ধদানকারী মায়েদের ওজন বৃদ্ধি পাবে না কারণ স্তন্যদানের প্রক্রিয়া দুধ উৎপাদনে আরও বেশি শক্তি ব্যবহার করে এবং এর ফলে ওজন হ্রাস হতে পারে। সুতরাং, যদি কোনও গর্ভবতী মহিলা গর্ভাবস্থার পরে ওজন দ্রুত চালাতে চান তবে তাকে অবশ্যই বুকের দুধ খাওয়াতে হবে, “তিনি পরামর্শ দেন।

৫) প্রসবোত্তর রক্তক্ষরণের সম্ভাবনা থাকতে পারে
“জন্মের পরপরই বুকের দুধ খাওয়ানো কেবল শিশুর পক্ষে নয়, মায়ের পক্ষেও দুর্দান্ত। এটি প্রসবের পরে ঘটে যাওয়া অত্যধিক রক্তপাতের পুরো স্টপ স্থাপনে সহায়তা করে। এছাড়াও, যদি আপনি বুকের দুধ খাওয়ান না তবে আপনার জরায়ুটি তার আসল আকার বা অবস্থানে ফিরে আসতে অনেক বেশি সময় নেয় যা স্তন্যপান করানো পছন্দ করে এমন মহিলাদের ক্ষেত্রে ঘটে না ”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

সুশান্ত সিং রাজপুত আত্মহত্যা: ‘পরিবার সমর্থন নেই, রাজনৈতিক সমর্থন নেই,’ শেখর সুমন বলেছেন

সুশান্ত সিং রাজপুত আত্মহত্যা: 'পরিবার সমর্থন নেই, রাজনৈতিক সমর্থন নেই,' শেখর সুমন বলেছেনটুইটারে নিজের হতাশার শিকার হয়ে শেখর সুমন লিখেছেন: 'এটি এতটাই...

সুশান্ত সিং রাজপুত আত্মহত্যা: সঞ্জয় লীলা বানসালী সত্যই জানিয়েছেন যে তিনি সত্যই রাম-লীলার জন্য অভিনেতার কাছে এসেছিলেন

সুশান্ত সিং রাজপুত আত্মহত্যা: সঞ্জয় লীলা বানসালী সত্যই জানিয়েছেন যে তিনি সত্যই রাম-লীলার জন্য অভিনেতার কাছে এসেছিলেন অবশেষে বিড়ালটি...

বুকের দুধ খাওয়ানো আপনার শিশুকে কেবল পুষ্টিই নয়, নতুন মায়েদের জন্য এটির প্রচুর স্বাস্থ্য উপকারিতাও রয়েছে

বুকের দুধ খাওয়ানো আপনার শিশুকে কেবল পুষ্টিই নয়, নতুন মায়েদের জন্য এটির প্রচুর স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। আপনি যখন বুকের দুধ খাওয়াবেন না...

চীন পাকিস্তানকে চারটি সশস্ত্র ড্রোন সরবরাহ করার প্রক্রিয়াধীন রয়েছে

রবিবার এই কাজের সাথে পরিচিত ব্যক্তিরা জানিয়েছেন, চীন পাকিস্তানকে চারটি সশস্ত্র ড্রোন সরবরাহ করার প্রক্রিয়াধীন রয়েছে, সম্ভবত গবাদার বন্দরে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর...

Recent Comments